অত্যাবশ্যকীয় পণ্য আইন সংশোধন, তালিকা থেকে বাদ পড়ল চাল-ডাল, আলু-পিঁয়াজ

নিউজটাইম ওয়েবডেস্ক : করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে সংকটের মুখে পড়েছে দেশের অর্থনীতি। ইতিমধ্যেই দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ গ্রহন করেছে দেশের প্রশাসন। এবার ফের নতুন করে কৃষকদের আর্থিক পরিস্থিতির কথা মাথায় রেখে অত্যাবশ্যকীয় পণ্য আইন সংশোধনে সিলমোহর দিল মোদী সরকার। এই আইন সংশোধন হলেই অত্যাবশ্যকীয় পণ্যের তালিকা থেকে বাদ পড়বে চাল, ডাল সহ গম, আলু পেঁয়াজ, তৈলবীজ ও ভোজ্যতেলর মতো পণ্য।

বুধবারই পণ্য আইনের এই রদবদলে সিলমোহর দেয় কেন্দ্র। একইসাথে কৃষিপণ্যের ব্যবসা করা বড় মাপের বেসরকারি সংস্থাগুলি যাতে সরাসরি চাষিদের থেকে ফসল কিনে নিতে পারে সেবিষয়েও নয়া পথ খুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। ‘The Farming Produce and Commerce (Promotion and Facilitation) Ordinance, 2020’ অনুসারে এবার থেকে শপিং মল বা মজুতকারীদের কাছে সরাসরি পণ্য বিক্রয় করতে পারবেন কৃষকরা। ফলে তাঁদের আয়ের রাস্তা অনেকটা প্রসস্ত হবে বলেই আশা প্রকাশ করেছে সরকার।

এবিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবড়েকর বলেন, নয়া অধ্যাদেশ কার্যকর হলে অনেক বেশি সুবিধা হবে ব্যক্তিগত মালিকানাধীন সংস্থাগুলির। এবার থেকে কৃষিপণ্যের লেনদেনকারী বা রপ্তানিকারী সংস্থা বা খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলি কোন মধ্যস্থ ব্যক্তি বা সংস্থার সহায়তা ছাড়াই চাষিদের সঙ্গে সরাসরি চুক্তি করে তাঁদের উৎপাদিত ফসল কিনতে পারবেন। এককথায় দেশের কৃষিক্ষেত্রকে আনেকখানি চাঙ্গা করতে রকারি নিয়ন্ত্রণ কমিয়ে আনার পক্ষেই সায় দিয়েছে মোদী সরকার। 

 

 

Inform others ?
Show Buttons
Hide Buttons